• শুক্রবার, ১০ মে ২০২৪, ১২:৩৮ পূর্বাহ্ন |
শিরোনাম :
ডোমারে রির্টানিং কর্মকর্তার কন্ট্রোল রুমে হামলার ঘটনায় গ্রেপ্তার ৫ অনলাইন জুয়ার কারণে অর্থ পাচার বাড়ছে: অর্থমন্ত্রী দিনাজপুরে ট্রাকের ধাক্কায় পুলিশ কর্মকর্তা নিহত সৈয়দপুরে মা হাসপাতালের নিবন্ধন না থাকায় সিলগালা হ্যাটট্রিক জয়ে সিরিজ বাংলাদেশের অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ

তাপমাত্রা পারদ নামছে উত্তর জনপদে: ঘণ কুয়াশায় যান চলাচল ব্যাহত

সিসি নিউজ।। নীচের দিকে নামছে উত্তরের জনপদে তাপমাত্রার পারদ। ঘন কুয়াশা আর হালকা বাতাসের ফলে বেড়েছে শীতের তীব্রতা। এতে এ অঞ্চলের জনজীবন ব্যহত হয়ে পড়েছে। নিম্ন আয়ের মানুষ পড়েছেন ভোগান্তিতে। হাসপাতালগুলোতে বেড়েছে শীতজনিত রোগীর সংখ্যা। কুয়াশার কারনে সিডিউল বিপর্যয়ে পড়ছে ঢাকা-সৈয়দপুর রুটে ফ্লাইট। নির্দিষ্ট সময়ে গন্তব্যে পৌছাতে পারেনি নৈশকোচ ও আন্তঃনগর ট্রেনগুলো।

সৈয়দপুর বিমানবন্দর আবহাওয়া পর্যবেক্ষন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা লোকমান হোসেন জানান, রোববার সর্বনিন্ম তাপমাত্রা ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। যা এ মৌসুমে নীলফামারী জেলার সর্বনিম্ন তাপমাত্রা। অথচ গত শনিবার তাপমাত্রা ১৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। ২৪ ঘন্টার ব্যবধানে তাপমাত্রার পারদ আকষ্মিকভাবে ৪ ডিগ্রী নেমে যাওয়ায় এ অঞ্চলে তীব্র শীত অনুভূত হচ্ছে। তবে এমন বিরুপ আবহাওয়া থাকবে না, আগামী ২/১ দিনের মধ্যে তাপমাত্রা বৃদ্ধি পাবে বলে জানান তিনি।

এদিকে ঘন কুয়াশার কারণে দৃষ্টিসীমা কম থাকায় প্রায়দিনেই সৈয়দপুর বিমানবন্দরে দুপুর পর্যন্ত ফ্লাইট উঠানামা বন্ধ থাকছে। সৈয়দপুর বিমানবন্দরের দায়িত্বরত ভারপ্রাপ্ত ম্যানেজার মুজিবুর রহমান জানান, ঘন কুয়াশার কারনে রোববার ঢাকা-সৈয়দপুর রুটে বিমান চলাচল ব্যাহত হয়েছে। মূলত রানওয়েতে বিমান উঠানামার জন্য দৃষ্টিসীমা দুই হাজার মিটার থাকতে হয়। মধ্যরাত থেকে সকাল ১০টা পর্যন্ত ঘন কুয়াশায় দৃষ্টিসীমা ৫০০ মিটারের কম ছিল। পরে ধীরে ধীরে কুয়াশা কেটে যাওয়ায় দুপুর দেড়টায় প্রথম ফ্লাইট অবতরণ করে। এতে ৫টি ফ্লাইটের সিডিউল বিপর্যয় ঘটে। তবে কোন ফ্লাইটের সিডিউল বাতিল করা হয়নি।

নীলফামারী জেলা দিবা ও রাত্রীকালীন কোচ কমিশন এজেন্ট ও ম্যানেজার কল্যাণ সমিতির সাধারন সম্পাদক রবিউল আউয়াল রবি জানান, মধ্যরাত থেকে ঘন কুয়াশার কারনে ধীরগতি কোচ চলাচল করছে। কোচের চালকগণ সকাল ১১টা পর্যন্ত হেডলাইট জ্বালিয়ে উত্তরাঞ্চলের বিভিন্ন গন্তব্যে দুই থেকে তিন ঘন্টা দেরীতে পৌছে। কোচ চালক আকবর আলীর উদ্ধৃতি দিয়ে তিনি জানান, ধীরগতিতে কোচ চালানোর জন্য যাত্রীগন উৎসাহ দিয়েছেন। জীবনের নিরাপত্তার কথা চিন্তা করে চালককে যাত্রী সাধারন ওই পরামর্শ দেন।

একই কারণে সাড়ে ৪ ঘন্টা দেরীতে চলাচল করেছে চিলাহাটি-খুলনা রেলপথে চলাচলকারী আন্তঃনগর ট্রেন ‘রুপসা এক্সপ্রেস’। নীলফামারী রেলওয়ে স্টেশনের মাস্টার ওবায়দুল ইসলাম রতন জানান, ঘন কুয়াশার কারণে ট্রেনের গতি কমিয়ে চলাচল করতে গিয়ে ‘রুপসা এক্সপ্রেস’ ট্রেনটি সিডিউল মতো চলাচল করতে পারছেনা। নীলফামারী স্টেশন থেকে সকাল ৯টায় খুলনার উদ্দেশ্যে ছেড়ে যাওয়ার কথা থাকলে সাড়ে ৪ ঘন্টা পর বেলা ১-৩০ মিনিটে গন্তব্যের উদ্দেশ্যে ছেড়ে যায়। ট্রেনটির সাপ্তাহিক বন্ধের দিনে সিডিউল বিপর্যয় কেটে উঠতে সক্ষম হবে।

নীলফামারী বড় মাঠে অস্থায়ী শীতের কাপড় বিক্রেতা বাবু মিয়া জানান, শীতের তীব্রতা বেড়ে যাওয়ায় গত দুদিন থেকে বেড়েছে কেনাবেচা। নিম্ন ও মধ্যবিত্ত আয়ের মানুষজন এসব দোকানে গরম কাপড় কিনছেন। তিনি জানান, ২০ টাকা থেকে ১০০০ টাকা মূল্যের কাপড় রয়েছে এসব দোকানে। তবে গত বছরের মতো কাপড় বিক্রি ও দাম কম রয়েছে।

সৈয়দপুর ১০০ শয্যা হাসপাতালের হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. নাজমুল হোসেন আজকের পত্রিকাকে বলেন, চলতি মাসের প্রথম দিন থেকে শীতজনিত রোগে আক্রান্ত বিভিন্ন বয়সের রোগীদের মধ্যে শিশু রোগী বেশি আসছে। গত এক সপ্তাহে ৭০ জন শিশু রোগী ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন।

তিনি আরো বলেন, শীতজনিত রোগে প্রতিদিন দুই শতাধিক শিশু ও বয়স্ক রোগী বহির্বিভাগে চিকিৎসা নিচ্ছেন। রোগীর চাপ বেড়ে যাওয়ায় হাসপাতালে অভিভাবকদের সাথে শিশু রোগী মেঝে ও বারান্দায় রেখে চিকিৎসা দেয়া হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

আর্কাইভ